এখন পড়ছেন
হোম > রাজনীতি > বামফ্রন্ট > করোনা আবহে নতুন করে অক্সিজেন পাচ্ছে লাল শিবির! পরিযায়ী শ্রমিকদের হাত ধরে বড়সড় সংগঠন বৃদ্ধি!

করোনা আবহে নতুন করে অক্সিজেন পাচ্ছে লাল শিবির! পরিযায়ী শ্রমিকদের হাত ধরে বড়সড় সংগঠন বৃদ্ধি!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – এবার লকডাউনকে হাতিয়ার করে পরিযায়ী শ্রমিকদের বড়সড় সমর্থন পেয়ে গেল সিপিএম। করোনা ভাইরাসকে আটকাতে হঠাৎ করেই লকডাউন হয়ে যাওয়ায় ভিন রাজ্যে আটকে পড়েছিলেন শ্রমিকরা। তারপর বাড়িতে ফেরার জন্য উদগ্রীব হয়ে উঠেছিলেন তারা। কিন্তু বিভিন্ন রাজনৈতিক দলের নেতাদের সঙ্গে যোগাযোগ করেও, তাদের বাড়ি ফেরার সুরাহা হয়নি। তবে এই ব্যাপারে সিপিএম নেতৃত্বের সহযোগিতা পেতে বাড়ি ফিরে আসার পর তৃণমূলের এককালের সক্রিয় কর্মীরা এবার সিপিএমের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তাদের মিছিলে যোগ দিলেন। যা নিঃসন্দেহে তৃণমূল কংগ্রেসের অস্বস্তি যেমন বাড়িয়ে দিয়েছে, ঠিক তেমনই ঘুরে দাঁড়াতে উদ্যোগী হয়েছে বামেরা।

জানা গেছে, খেজুরি 1 ব্লকের নিচকসবা গ্রাম পঞ্চায়েতের মেইদিননগরের 6 জন যুবক কেরলের হোটেলে কাজ করতে গিয়েছিলেন। লকডাউনের সময় তারা বাড়ি ফিরতে পারেননি। আর সেই সময় তারা তৃণমূলের স্থানীয় নেতা এবং বিধায়কদের ফোন করে তাদের বাড়ি ফেরানোর আর্জি জানালেও, কাজের কাজ হয়নি। পরবর্তীতে এলাকার এক সিপিএম নেতার মাধ্যমে তারা বাড়ি ফেরার জন্য উদ্যোগী হয়।

আর এবার নিজেদের এলাকায় ফিরে এসেই তৃণমূলের বিরুদ্ধে সরব হয়ে সিপিএমের মিছিলে হাঁটতে দেখা গেল এই সমস্ত শ্রমিকদের। জানা যায়, গত 10 জুন এই সমস্ত শ্রমিকরা কলাগেছিয়ায় সিপিএমের জোনাল কার্যালয়ে উপস্থিত হয়ে সিপিএমে যোগ দিয়েছেন। আর তার পরেই স্থানীয় বিডিও অফিসে সিপিএমের স্মারকলিপি জমা দেওয়ার কর্মসূচিতে ছয় পরিযায়ী শ্রমিককে হাটতে দেখা যায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কেন তারা তৃণমূল ছেড়ে সিপিএমে যোগ দিলেন এদিন এই প্রসঙ্গে হানিফ নামে এক পরিযায়ী শ্রমিক বলেন, “দুর্দিনে দলকে পাশে পাইনি। তাছাড়া এলাকার ওরা উন্নয়নের নামে স্বজন পোষণ করেছেন। ত্রাণ নিয়ে দলবাজি করেছে। তাই যারা পাশে দাঁড়িয়েছে, সেই সিপিএমে যোগ দিয়েছি।” এদিকে এতদিন তারা রাজনৈতিকভাবে অক্সিজেন না পেলেও, এবার পরিযায়ী শ্রমিকদের ঘরে ফিরতে সহযোগিতা করায় সেই শ্রমিকরা যেভাবে সিপিএমে যোগ দিলেন, তাতে কিছুটা হলেও উজ্জীবিত বাম শিবির।

এদিন এই প্রসঙ্গে সিপিএমের জেলা সম্পাদক মন্ডলীর সদস্য হিমাংশু দাস বলেন, “শাসকদল স্বার্থসিদ্ধির জন্য হানিফের মত ছেলেদের ব্যবহার করেছিল। এখন তারা সত্যি উপলব্ধি করতে পেরে আমাদের দলে নাম লিখিয়েছেন।” তবে গোটা ঘটনাকে গুরুত্ব দিতে নারাজ তৃণমূল কংগ্রেস।

এদিন এই প্রসঙ্গে স্থানীয় তৃণমূল বিধায়ক রনজিৎ মন্ডল বলেন, “আমাদের দলে থাকার সুবাদে ওদের সবকিছুই পাওয়া হয়ে গিয়েছে। তাই অন্য দলের ব্যানারে গিয়ে যাতে আরো কিছু পেতে পারেন, সেজন্য কয়েকজন চেষ্টা চালিয়ে যাচ্ছে। আমরা খেজুরি বিধানসভা এলাকায় 6 হাজার শ্রমিককে দায়িত্ব নিয়ে বাড়ি ফিরিয়েছি।”

তবে তৃণমূল বিধায়ক যে কথাই বলুন না কেন, যেভাবে তৃণমূলের অস্বস্তি বাড়িয়ে পাশে না থাকার অভিযোগ তুলে, পরিযায়ী শ্রমিকরা বাড়ি ফেরার সাথে সাথেই যেভাবে সিপিএমে যোগ দিলেন, তাতে সিপিএম অনেকটাই উজ্জীবিত হল এবং তৃণমূল অনেকটাই বিপাকে পড়ল বলে মনে করছে রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!