এখন পড়ছেন
হোম > অন্যান্য > আপনার আসন্ন সন্তান পুত্র হবে না কন্যা তা কিন্তু আপনিই যৌন মিলনের সময় নিয়ন্ত্রণ করতে পারেন!

আপনার আসন্ন সন্তান পুত্র হবে না কন্যা তা কিন্তু আপনিই যৌন মিলনের সময় নিয়ন্ত্রণ করতে পারেন!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – ছেলে বা মেয়ে যে সন্তানই হোক না কেন, সেই সন্তান যাতে সুস্থ সবল হয়, সেই কামনাই করেন সব বাবা-মা। কিন্তু অনেকের মনেই সন্তান নিয়ে নানারকম শখ থাকে। কারোর কাছে মেয়ে পছন্দের, আবার কারো কাছে ছেলে সন্তান হয় অত্যন্ত পছন্দের।

বস্তুত পিতৃতান্ত্রিক সমাজে বংশ রক্ষার্থে ছেলে সন্তানকে বেশি মান্যতা দেওয়া হলেও বর্তমানে কিন্তু অনেক পরিবারেই কন্যা সন্তানদেরকে ছেলেদের তুলনায় কম ভাবে দেখা হয় না। তবে সমীক্ষায় দেখা গেছে সাধারণত বিপরীত সেক্সের জন্যই আকর্ষণ লক্ষ্য করা যায়।

সেক্ষেত্রে মেয়েরা পুত্র সন্তান এবং ছেলেরা কন্যাসন্তানের বেশি ভালোবাসা প্রদর্শন করেন বলেই সমীক্ষায় দেখা গেছে। তবে বিজ্ঞানসম্মত উপায় অবলম্বন করেও কোনো কোনো ক্ষেত্রে সন্তান কন্যা হবে না পুত্র, তা নির্ধারণ করা যায়। তাই সেক্ষেত্রে কিভাবে বিষয়টি কার্যকরী হয়, বিজ্ঞান সম্মত উপায়ে তা জেনে নেওয়া দরকার।

ওভিউলেশনের প্রক্রিয়াটি সম্পর্কে প্রথমে জেনে নেওয়া দরকার। বিজ্ঞানের কথায়, নারীর শরীরে প্রতি মাসে পাঁচ দিনের একটি সময়সীমা থাকে যাকে ওভিউলেশন বলা হয়। বস্তুত, ডিম্বপাতের তিন দিন আগে থেকে শুরু করে এক দিন পর পর্যন্ত গর্ভধারণের জন্য সবচেয়ে কার্যকরী সময় বলে মনে করা হয়।

কারণ মেয়েদের শরীরে ডিম্ব কেবল একদিন বা ২৪ ঘণ্টার জন্যই কার্যকরী থাকে। তাই যেহেতু ডিম্বাণু আর শুক্রাণুর মিশ্রণে একটি সক্রিয় ভ্রূণ তৈরি হয়, তাই এই সময়টা শুক্রাণুর ক্ষেত্রেও কার্যকরী হবে বলেই মনে করা হয়। তবে শুক্রাণু নারীর শরীরে পাঁচ দিন পর্যন্ত কার্যকরী থাকতে পারে বলেও জানা যায়। তাই এই সময় গর্ভধারণের ক্ষেত্রে উপযুক্ত।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এবার সন্তান ছেলে না মেয়ে হবে তা কিভাবে ঠিক হয়, সেটা জেনে নেওয়া যাক। এক্ষেত্রে জেনে নিয়ে হবে শুক্রাণুর প্রভাব। বস্তুত, মেয়েদের শরীরে xx ক্রোমোজোম থাকে এবং ছেলেদের শরীরে থাকে xy ক্রোমোজোম। এক্ষেত্রে x ক্রোমোজোম ধারি শুক্রাণু দ্বারা ডিম্ব নিষিক্ত হবার কারণে সন্তান মেয়ে হবে বলেই বিজ্ঞান অনুযায়ী জানা যায়।

আর অন্যদিকে, Y ক্রোমোজোমের কারণে সে ছেলে হয়। তাই সন্তান ছেলে না মেয়ে হবে তা নির্ভর করে ছেলেদের শুক্রাণুর ওপর। কারণ মেয়েদের ক্ষেত্রে কেবল x ক্রোমোজোমই দেখা যায়। যেখানে ছেলেদের ক্ষেত্রে ক্রোমোজোমের তারতম্য থাকে। তাই বিজ্ঞান মতে, ছেলেদের উপরই কিন্তু বিষয়টি নির্ভর করে।

বস্তুত, Y শুক্রাণু তুলনামূলকভাবে অনেক ছোট হলেও বেশ দ্রুতগামী। তবে তারা খুব বেশিক্ষণ জীবিত থাকে না। অন্যদিকে, X শুক্রাণু বেশ বড় কিন্তু ধীর গতির, সেইসঙ্গে এরা একটু বেশ সময় বাঁচে বলেও জানা যায়।

ফলত, ছেলে সন্তান চাইলে ছেলেদের Y শুক্রাণু যাতে খুব দ্রুত ডিম্বের কাছাকাছি যেতে পারে সেই ব্যবস্থা করা উচিত। তাই ডাক্তারদের মতে, নারীর পুত্র সন্তান লাভের ক্ষেত্রে তাঁর যেদিন ডিম্বপাত হচ্ছে সে দিনেই মিলিত হওয়াটা জরুরি। অন্যদিকে আপনি যদি মেয়ে সন্তান চান তবে ডিম্বপাতের দুই থেকে তিন দিন আগে মিলিত হতে হবে।

বস্তুত, ডিম্বপাত হবার আগেই সব Y শুক্রাণু মারা যায় বলে জানা যায়। ফলে ছেলে সন্তান হবার সম্ভাবনা কম থাকে। কারণ সেক্ষেত্রে শুধুমাত্র বেঁচে থাকে X শুক্রাণুগুলো। ফলে মেয়ে সন্তান হবার সম্ভাবনা অনেক বেড়ে যায় বলেই মনে করা হয়। তাই ছেলে না মেয়ে সেই বিষয় নির্ধারণ করতে নজর রাখতে পারেন আপনার মিলিত হওয়ার সময়ের ওপর।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!