এখন পড়ছেন
হোম > জাতীয় > করোনা টিকা নিয়ে বড়সড় সুখবর শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, আর ৮ মাসের মধ্যে বড়সড় সুরাহা?

করোনা টিকা নিয়ে বড়সড় সুখবর শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, আর ৮ মাসের মধ্যে বড়সড় সুরাহা?


আপনাদের সুবিধার্থে খবরের শেষে বিধানসভা ২০২১ উপলক্ষে আমাদের করা সর্বশেষ সমীক্ষার প্রতিটির লিঙ্ক দেওয়া আছে।

আপনার মতামত জানান -

প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – দেশজুড়ে করোনা পরিস্থিতি রীতিমত ভয়ানক হয়ে উঠেছে। আতঙ্কে ভুগছে সাধারণ মানুষ। মৃত্যু মিছিল যেন শেষ হবার নয়। এরই মধ্যে করোনার প্রতিষেধক নিয়ে শুরু হয়েছে চাপানউতোর। কবে আসছে ভারতের মাটিতে করোনার টিকা? এই প্রশ্ন এখন মহার্ঘ সবার কাছে। বিশ্বের বিভিন্ন দেশ করোনার প্রতিষেধক আবিষ্কারের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। ভারতও পিছিয়ে নেই। তাঁরাও চালিয়ে যাচ্ছে করোনা ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষা। আর সেই সূত্রেই এবার বড়োসড়ো খবর শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। তিনি জানিয়েছেন, আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যেই এসে যেতে পারে করোনার টিকা।

পাশাপাশি তিনি আরো জানান, কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হলো- 2021 সালের আগস্ট মাসের মধ্যে অন্তত 30 কোটি ভারতীয়কে করোনার টিকা প্রদান। কিন্তু শুধুমাত্র টিকা প্রদান করলেই যে করোনা পুরোপুরি কেটে যাবে সে কথাও নিশ্চিত ভাবে বলেননি হর্ষবর্ধন। বরং তিনি জোর গলায় বলেছেন, করোনা সংক্রমণের বাড়বাড়ন্ত প্রতিরোধ করতে প্রয়োজন করোনার পরিপ্রেক্ষিতে জরুরী স্বাস্থ্যবিধি মেনে চলা। বিশেষজ্ঞরা যেভাবে নির্দেশ দিচ্ছেন, সেই নির্দেশ পুঙ্খানুপুঙ্খভাবে মেনে চলা। সোমবার পুরনো দিল্লি রেল স্টেশনের কাছে সাধারণ মানুষের মধ্যে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মাস্ক এবং সাবান বিলি করেন।

আর সেখানেই তিনি সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, আগামী বছরের মাঝামাঝি সময়ের মধ্যেই দেশে করোনার প্রতিষেধক চলে আসার কথা। তবে পুরোটাই যে সম্ভাবনাময়, সে কথাও জানান তিনি। এরই পাশাপাশি তিনি আরও জানান, কেন্দ্রীয় সরকারের পরিকল্পনা হলো যদি করোনা প্রতিষেধক চলে আসে, তাহলে আগামী বছরের জুলাই আগস্ট মাসের মধ্যে দেশের 25 থেকে 30 কোটি মানুষকে টিকা দেওয়ার ব্যবস্থা করা। সেইমতো প্রস্তুতি চলছে বলে জানান কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। এরই পাশাপাশি তিনি দেশের প্রতিটি মানুষের কাছে আবেদন রেখেছেন, যাতে তাঁরা প্রত্যেকে করোনার স্বাস্থ্যবিধি গুরুত্বসহকারে মেনে চলেন। প্রত্যেকে যাতে মাস্ক ব্যবহার করেন, সে কথাও বলেন তিনি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

অন্যদিকে কেন্দ্রীয় সরকার ইতিমধ্যেই করোনা পরিস্থিতি সামাল দিতে একটি সর্বদলীয় বৈঠক ডেকেছে। সূত্রের খবর, এই বৈঠক আগামী শুক্রবার হতে চলেছে। বৈঠকের নেতৃত্ব দেবেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সংসদের দুই কক্ষের বিরোধী দলনেতাদের ইতিমধ্যেই এই বৈঠকে যোগ দেবার আমন্ত্রণ জানানো হয়েছে। মঙ্গলবার সকাল পর্যন্ত স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের দেওয়া তথ্য অনুযায়ী জানা যাচ্ছে, গত 24 ঘন্টায় সারাদেশে মোট 31,118 জন করোনায় আক্রান্ত হয়েছেন। যা গত কয়েক দিনের পরিসংখ্যান এর তুলনায় কিছুটা কম বলে মনে করা হচ্ছে। অন্যদিকে গত 24 ঘন্টায় মৃত্যু হয়েছে 482 জনের।

আপাতত দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গিয়েছে 94 লক্ষ্যের সীমা। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে 1 লক্ষ 37 হাজার 621 জন। গত 24 ঘণ্টায় সুস্থ হয়েছেন করোনা থেকে 41 হাজার 985 জন। সব মিলিয়ে সারাদেশে মোট সুস্থতার হার এই মুহূর্তে 88 লক্ষ 79 হাজার 585। এই মুহূর্তে দেশজুড়ে সক্রিয় করোনা রোগীর সংখ্যা এসে দাঁড়িয়েছে 4 লক্ষ 35 হাজার 603 জনে। বিশেষজ্ঞদের মতে, বিশ্বজুড়ে করোনা পরিস্থিতি এখনো যথেষ্ট আশঙ্কাজনক।

যতটুকু উন্নতি হয়েছে তা সাধারণ মানুষের সাবধানতা ও সচেতনতার কারণেই হয়েছে বলে মনে করা হচ্ছে। তবে করোনাকে পুরোপুরি নির্মূল করতে প্রয়োজন প্রতিষেধকের। আর এই প্রতিষেধক ভারতের বুকে কবে মিলবে তা নিয়ে উঠেছে প্রশ্ন। খুব স্বাভাবিকভাবেই 130 কোটির দেশের প্রত্যেককে করোনার প্রতিষেধক কিভাবে দেওয়া হবে, তা নিয়েও চলছে জোরদার সমালোচনা। তবে এই মুহূর্তে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী যেভাবে প্রতিষেধক নিয়ে আশার আলো দেখালেন, তাতে সাধারণ মানুষ কিছুটা স্বস্তির নিঃশ্বাস ফেলছে বলে জানা যাচ্ছে।

 

একনজরে দেখে নিন আমাদের সর্বশেষ বিধানসভা ২০২১ ওপিনিয়ন পোল –

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – দ্বিতীয় পর্ব – 

# মুর্শিদাবাদ জেলার ওপিনিয়ন পোল – প্রথম পর্ব – 

# মালদহ জেলার ওপিনিয়ন পোল –

# দক্ষিণ দিনাজপুর জেলার ওপিনিয়ন পোল –

# উত্তর দিনাজপুরে জেলার ওপিনিয়ন পোল –

# জলপাইগুড়ি ও কালিম্পঙ জেলার ওপিনিয়ন পোল –

# আলিপুরদুয়ার ও দার্জিলিং জেলার ওপিনিয়ন পোল –

# কুচবিহার জেলার ওপিনিয়ন পোল –

আপনার মতামত জানান -
আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!