এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > কলকাতা পৌরসভার ভোট না করানোর পেছনে বড়সড় কারণ দর্শাল রাজ্য সরকার, জেনে নিন

কলকাতা পৌরসভার ভোট না করানোর পেছনে বড়সড় কারণ দর্শাল রাজ্য সরকার, জেনে নিন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা ভাইরাসের কারণে সঠিক সময় কলকাতা পৌরসভার সহ একগুচ্ছ মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচন করানো সম্ভব হয়নি। বর্তমানে করোনা পরিস্থিতি কিছুটা শিথিল হলেও যা অবস্থা রয়েছে, তাতে এখনই নির্দিষ্ট করে সেই কলকাতা পৌরসভার নির্বাচন করানোর ব্যাপারে দিনক্ষণ জানানো সম্ভব নয়।

তবে সুপ্রিম কোর্টের পক্ষ থেকে একটি নির্দেশে পরিপ্রেক্ষিতে রাজ্য সরকারকে কলকাতা পৌরসভার নির্বাচন করানোর ব্যাপারে তাদের অবস্থান জানাতে হবে। আর এই অবস্থায় আগামী বৃহস্পতিবারের মধ্যে কমিশনকে এই ব্যাপারে সুপ্রিমকোর্টের হলফনামা দাখিল করতে হবে। কিন্তু সোমবার সন্ধ্যা পর্যন্ত সরকারিভাবে কমিশনকে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি। যার ফলে তৈরি হয়েছে সমস্যা।

এদিন এই প্রসঙ্গে এক কমিশনের কর্তা বলেন, “পুর আইন অনুযায়ী রাজ্যের মতামতের বাইরে যাওয়ার এক্তিয়ার রাজ্য নির্বাচন কমিশনের নেই। ফলে নবান্নের মতামত এলেই তা সর্বোচ্চ আদালতে জানানো হবে। এরপর সর্বোচ্চ আদালত যা নির্দেশ দেবে, সেই মত চলতে হবে।” প্রসঙ্গত উল্লেখ্য, কলকাতা পৌরসভার ভোট নিয়ে সুপ্রিম কোর্ট একটি মামলা করেছিলেন বিজেপি নেতা প্রতাপ বন্দ্যোপাধ্যায়।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

কিছুদিন আগেই সেই মামলার শুনানিতে রাজ্য নির্বাচন কমিশনকে 10 দিনের মধ্যে তাদের অবস্থান জানানোর নির্দেশ দেন সুপ্রিম কোর্টের বিচারপতি। পাশাপাশি বিভিন্ন রাজ্যের মধ্যে ভোট হলেও কলকাতা পৌরসভার ভোট যাতে দ্রুত করানো যায়, তার জন্য জানিয়ে দেন তারা। তবে বর্তমানে রাজ্য সরকার কমিশনকে এই নির্বাচন করানোর ব্যাপারে কি সিদ্ধান্তের কথা জানাবে, এখন তা নিয়েই সংশয় তৈরি হয়েছে।

নবান্নের একাংশ বলছেন, সরকার আগে যা সিদ্ধান্ত নিয়েছিল, তা বহাল থাকবে। অর্থাৎ কোনোমতেই বর্তমানে কলকাতা পৌরসভার ভোট করাতে রাজি নয় রাজ্য সরকার। এখানে প্রশ্ন, রাজ্য যদি নির্বাচন করার ব্যাপারে অনীহা দেখায়, তাহলে সুপ্রিম কোর্ট কি পদক্ষেপ নিতে পারে? একাংশ বলেছেন, পৌরসভার আইন অনুযায়ী দিনক্ষণ ঠিক করার দায়িত্ব রাজ্য নির্বাচন কমিশনের। ফলে রাজ্য যদি সেই দিনক্ষন না বলে, সেক্ষেত্রে পৌর পরিচালনা ব্যবস্থায় বিকল্প ব্যবস্থার কথা বলে দিতে পারে সুপ্রিম কোর্ট।

এক্ষেত্রে তারা তাদের মত করে অফিসার নিয়োগ করে কলকাতা পৌরসভার ভোট পরিচালনার বিকল্প ব্যবস্থা গ্রহণ করে দিতে পারেন। কিন্তু সুপ্রিম কোর্ট নিজের মতো করে এই ব্যাপারে পদক্ষেপ গ্রহণ করলে রাজ্য সরকার তাতে রাজি হবে কিনা, সেটা নিয়েও যথেষ্ট ধন্দে রয়েছে বিশেষজ্ঞরা‌। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, রাজ্য সরকার নির্বাচন করানোর ব্যাপারে পূর্বের অবস্থান বজায় রাখলে কি নির্দেশ দেয় সুপ্রিমকোর্ট, সেদিকেই নজর থাকবে সকলের।

 

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!