এখন পড়ছেন
হোম > অন্যান্য > সিবিএসই বোর্ডের পরীক্ষা নিয়ে নতুন ঘোষণা কেন্দ্রের

সিবিএসই বোর্ডের পরীক্ষা নিয়ে নতুন ঘোষণা কেন্দ্রের


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – করোনা পরিস্থিতিতে দেশের তথা সমগ্র বিশ্বের যে সামগ্রিক ছন্দটা নষ্ট হয়েছিল তা ফিরিয়ে আনা সহজ নয় বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। তবে তাঁদের কথায়, অর্থনীতি থেকে কর্মক্ষেত্র যতটা বেশি প্রভাবিত হয়েছিল, তার থেকে কোনো অংশে কম যায়নি শিক্ষাব্যবস্থার ক্ষয়ক্ষতি। তাই করোনা পরিস্থিতিতে চলতি বছরের মাধ্যমিক উচ্চমাধ্যমিক থেকে শুরু করে যাবতীয় ফাইনাল বর্ষের ছাত্র ছাত্রীরা অনেক সমস্যার সম্মুখীন হয়েছে বলেই দেখা গিয়েছিল।

আর তাই সেখানে আগামী বছরের এই সমস্ত ক্ষেত্রে ছাত্রছাত্রীরা যে কঠিন পরিস্থিতির মধ্য দিয়ে যাবে, তাদের ভবিষ্যতে সমস্যা হতে পারে বলে জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। কারণ তাঁদের মতে এমন পরিস্থিতিতে যেখানে প্রত্যেককে অনলাইন পঠন-পাঠনের সঙ্গে সহজাত হয়ে উঠতে হয়েছে, সেখানে অনলাইন পড়াশোনা কতটা কার্যকরী হবে সেই নিয়ে প্রশ্ন তুলতে দেখা গিয়েছিল অভিভাবকদের।

বস্তুত, স্বাভাবিকভাবে শিক্ষার্থীরা যেভাবে পড়াশোনা করে অভ্যস্ত, এমন একটি মহামারীর সময় মানসিক পরিস্থিতি স্বাভাবিক রেখে নতুন কায়দায় মানিয়ে নেওয়াটা প্রত্যেকের কাছেই একটা বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছিল বলেই মনে করেছিলেন তাঁরা। সেইসঙ্গে আনলক পর্বে কেন্দ্রীয় সরকার বিভিন্ন স্কুল খোলার অনুমতি দিলেও অনেক রাজ্যই সেই ঝুঁকি নেয়নি বলেই জানা গেছে। সেইসঙ্গে সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানিয়েছেন যে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পিছিয়ে আগামী বছর জুনে হবে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

আর এমন পরিস্থিতিতে সিবিএসসি বোর্ডের পরীক্ষা নিয়ে বড় ঘোষণা করতে শোনা গেল কেন্দ্রকে। জানা যাচ্ছে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সিবিএসসি কোনো বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত করবে না। মঙ্গলবার লাইভ অনুষ্ঠানে এমনটাই ঘোষণা করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী। সেইসঙ্গে এই কথা জানানোর সঙ্গে সঙ্গে তিনি শিক্ষকদের সঙ্গে অনলাইনে পরীক্ষা সংক্রান্ত বিষয় নিয়ে আলোচনা করেছেন বলেও জানা যায়।

আর এই ঘোষণায় এতদিন পরীক্ষা নিয়ে শিক্ষার্থী থেকে শুরু করে অভিভাবকদের মধ্যে যে উত্তেজনা চলছিল সেই উত্তেজনায় কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাবে বলে মনে করছেন শিক্ষার্থী মহলের একাংশ। বস্তুত, বর্তমানে করোনার নতুন স্ট্রেন নিয়ে সারাদেশে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে। এমন পরিস্থিতিতে তাই ফেব্রুয়ারি মাস পর্যন্ত যে কোন পরীক্ষা নেওয়ার ওপর স্থগিতাদেশ রাখাই শ্রেয় বলে মনে করেছেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী।

তবে করোনা পরিস্থিতিতে মেডিকেলের ভর্তির সর্বভারতীয় প্রবেশিকা পরীক্ষা আগামী বছর বাতিল হওয়ার কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছেন তিনি। তবে সেই সঙ্গে পরীক্ষা শুরুর বেশ কয়েকদিন আগেই তাদেরকে যথাযথ তথ্য প্রদান করা হবে বলেও আশ্বাস দিতে দেখা গেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীকে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!