এখন পড়ছেন
হোম > জাতীয় > ‘পবিত্র গঙ্গা আজ মৃত্যুপুরী’, মোদিকে ফের তোপ মমতার

‘পবিত্র গঙ্গা আজ মৃত্যুপুরী’, মোদিকে ফের তোপ মমতার


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট –  করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পরে তা ভয়াবহ আকার ধারণ করেছে। একের পর এক মৃত্যুলীলা, শ্মশানের চারপাশে শবদেহের স্তুপ, স্বজন হারানোর কান্না বিপর্যস্ত করে তুলছে সাধারণ মানুষকে। কবে এই মৃত্যুলীলা বন্ধ হবে, জানা নেই কারোরই। ইতিমধ্যেই বেশ কিছু মর্মান্তিক ছবি সামনে আসতে শুরু করেছে‌। যেখানে বিহার এবং উত্তরপ্রদেশের গঙ্গা নদীতে ভেসে আসছে একের পর এক মৃতদেহ। যা দেখে অনেকেরই গা শিউরে উঠছে।

একাংশ দাবি করছেন করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার পর এই সমস্ত শবদেহ গঙ্গা নদীতে ভাসিয়ে দেওয়া হচ্ছে। আর তা ভাসমান অবস্থায় উঠে আসছে আর মর্মান্তিক এই দৃশ্যের কথা তুলে ধরে “পবিত্র গঙ্গা আজ মৃত্যুপুরী” বলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলা বাহুল্য, আজ বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রী এবং বেশকিছু জেলার জেলাশাসককে নিয়ে করোনা পরিস্থিতি নিয়ে একটি ভার্চুয়াল বৈঠক করেন প্রধানমন্ত্রী। আর সেই বৈঠক শেষে কার্যত বিস্ফোরক মন্তব্য করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যাকে কেন্দ্র করে ব্যাপক শোরগোল তৈরি হয়েছে।

সূত্রের খবর, আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী। আর সেই বৈঠকের পরেই নবান্নে একটি সাংবাদিক বৈঠক করেন তিনি। যেখানে করোনা পরিস্থিতি নিয়ে কেন্দ্রের গা-ঢিলেমি মনোভাবের কথা তুলে ধরে সোচ্চার হন মমতা বন্দ্যোপাধ্যায়। টিকাকরন পদ্ধতি নিয়েও প্রশ্ন তোলেন তিনি। আর তারপরই বিহার, উত্তরপ্রদেশের গঙ্গায় যেভাবে একের পর এক মৃতদেহ ভেসে আসছে, সেই কথা তুলে ধরে কেন্দ্রকে আক্রমণ করেন বাংলার প্রশাসনিক প্রধান।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “দেশটাকে বিষাক্ত করে ছাড়ছে। নদীতে একের পর এক দেহ ভাসছে। মৃত্যুপুরীতে পরিণত করেছে। যে গঙ্গা পবিত্র, সেখানকার জলে হাত দিলে মানুষ ভয় পাচ্ছে। উত্তরপ্রদেশে কেন কেন্দ্রীয় টিম গেল না নদীতে দেহের তদন্ত করতে? ওটা বিজেপির রাজ্য বলে?” অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায় এই বক্তব্যের মধ্য দিয়ে দুটি বিষয় তুলে ধরার চেষ্টা করলেন। একদিকে তিনি যেমন বুঝিয়ে দিলেন যে, কেন্দ্র ঠিকমতো করোনা ভাইরাস প্রতিরোধ না করার কারণে আজকে গঙ্গায় করোনা ভাইরাসে মৃত ব্যক্তিদের দেহ ভেসে আসতে শুরু করেছে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এক্ষেত্রে বিজেপি শাসিত উত্তরপ্রদেশ এবং বিহারের রাজ্য সরকারের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলে দিলেন বাংলার প্রশাসনিক প্রধান। পাশাপাশি বাংলাতে বিভিন্ন বিষয়ে কেন্দ্রীয় সরকার টিম পাঠাতে শুরু করেছে। কিন্তু এক্ষেত্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে যখন মৃত্যু হচ্ছে এবং গঙ্গায় শবদেহ ভেসে যাচ্ছে, তখন কেন বিজেপি শাসিত রাজ্যগুলোতে কেন্দ্রীয় টিম পাঠানো হচ্ছে না, তা নিয়ে কেন্দ্রের পক্ষপাতিত্ব মূলক আচরণ নিয়েও সরব হতে দেখা গেল বাংলার মুখ্যমন্ত্রীকে। যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

একাংশ বলছেন, প্রথম থেকেই মমতা বন্দ্যোপাধ্যায় দাবি করে আসছেন, কেন্দ্র করোনা ভাইরাস নিয়ে সঠিক পদক্ষেপ নিচ্ছে না। এক্ষেত্রে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর আগেভাগে পদক্ষেপ না নেওয়ার কারণে এবং ভ্যাক্সিনেশন না হওয়ার জন্য যে ভাইরাস আবার মাথাচাড়া দিয়েছে, তা বুঝিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। অতীতে করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর বহুবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করেছেন প্রধানমন্ত্রী।

কিন্তু নির্বাচন চলার কারণে বা রাজনৈতিক কারণে যে কারণেই হোক না কেন, সেই বৈঠক কার্যত বয়কট করেছেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এবার তৃতীয়বার ক্ষমতায় আসার পরে এই প্রথম করোনা ভাইরাস নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে ভার্চুয়াল বৈঠকে উপস্থিত থাকতে দেখা গেল তাকে।

আর সেই বৈঠকের পর উত্তরপ্রদেশ এবং বিহারের গঙ্গায় একের পর এক মৃতদেহ ভেসে আসা নিয়ে “পবিত্র গঙ্গা আজ মৃত্যুপুরী” বলে কেন্দ্রের বিরুদ্ধে সরব হলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের। যার ফলে কেন্দ্রীয় সরকার অত্যন্ত চাপে পড়ে গেল বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। সব মিলিয়ে গোটা পরিস্থিতি কোথায় গিয়ে দাঁড়ায়, সেদিকেই নজর থাকবে সকলের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!