এখন পড়ছেন
হোম > জাতীয় > মোদী মমতা বৈঠকের ফলে বাংলার ভাগ্যে কত পরিমান কেন্দ্রীয় ক্ষতিপূরণ জুটছে? জেনে নিন

মোদী মমতা বৈঠকের ফলে বাংলার ভাগ্যে কত পরিমান কেন্দ্রীয় ক্ষতিপূরণ জুটছে? জেনে নিন


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আম্ফানের পর আরো একবার ঘূর্ণিঝড়ের মুখোমুখি রাজ্য। গত বুধবার অতি শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াসের দাপটে লন্ডভন্ড হয়ে গিয়েছে বাংলার উপকূলীয় অঞ্চলের একাংশ এবং উড়িষ্যা উপকূলীয় অঞ্চল। শক্তিশালী ঘূর্ণিঝড় ইয়াস আছড়ে পড়ে উড়িষ্যার বালাশোর উপকূল অঞ্চলে। কিন্তু ইয়াসের লেজের ঝাপটা থেকে বাঁচতে পারেনি বাংলার উপকূলীয় অঞ্চল। উড়িষ্যা এবং বাংলার বেশ কয়েকটি জেলা দেখেছে ইয়াসের তান্ডব। মুখ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন বাংলার ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলি তিনি শুক্রবার পরিদর্শন করবেন। আজকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও আকাশপথে বাংলা, উড়িষ্যার উপকূলীয় অঞ্চলের ক্ষতিগ্রস্ত অঞ্চলগুলি পরিদর্শন করলেন এবং তারপর এল ক্ষতিপূরণের আশ্বাস।

এবং ক্ষয়ক্ষতি দেখার পর প্রধানমন্ত্রী দপ্তর থেকে হাজার কোটি টাকা ঘোষণা করা হয়েছে সাহায্য হিসেবে। অন্যদিকে শুক্রবার কলাইকুন্ডায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক হওয়ার কথা ছিল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের। কিন্তু এই বৈঠকে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী ও বিজেপি নেত্রী দেবশ্রী চৌধুরীর থাকার কথা প্রকাশ্যে আসতেই মুখ্যমন্ত্রী এককথায় নাকচ করে দেন বৈঠকে থাকার প্রসঙ্গ। প্রশ্ন তোলা হয়, যখন প্রাকৃতিক দুর্যোগ নিয়ে প্রধানমন্ত্রী এবং মুখ্যমন্ত্রীর অফিশিয়াল বৈঠক হবে, সেখানে বিজেপির জনপ্রতিনিধি কেন থাকবেন? মুখ্যমন্ত্রী আলাদাভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলতে চান এবং সেই অনুযায়ী 15 মিনিট ধার্য করা হয় দুজনের একান্ত বৈঠকে।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

যদিও রাজ্যপাল জগদীপ ধনকর আবারও রাজ্য সরকারের বিরুদ্ধে বৈঠক এড়ানো নিয়ে ব্যাপক সমালোচনা করেছেন। কিন্তু পাঁচ মিনিটের জন্য মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেন এবং ক্ষয়ক্ষতির হিসাব তাঁকে বুঝিয়ে দেন। পাশাপাশি সুন্দরবন এবং দীঘার জন্য মুখ্যমন্ত্রী কুড়ি হাজার কোটি টাকার প্যাকেজের দাবি করেন। যদিও মুখ্যমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছিলেন, কেন্দ্রের আর্থিক সাহায্য তিনি কতটা পাবেন তাই নিয়ে। খুব স্বাভাবিকভাবেই মুখ্যমন্ত্রীর আশঙ্কাই সত্যি হয়েছে।

কারণ প্রধানমন্ত্রীর দফতরের পক্ষ থেকে উড়িষ্যা, ঝাড়খন্ড এবং বাংলার জন্য মোট হাজার কোটি টাকার প্যাকেজ দেওয়া হয়েছে। সেক্ষেত্রে ক্ষয়ক্ষতির বিচারে উড়িষ্যা 500 কোটি টাকা এবং বাংলা ও ঝাড়খন্ড একত্রে 500 কোটি টাকা। অর্থাৎ বাংলা পেল 250 কোটি। খুব স্বাভাবিকভাবেই বাংলায় যে ক্ষয়ক্ষতি হয়েছে, তাতে এই সামান্য টাকায় কিছুই হবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা। অন্যদিকে প্রধানমন্ত্রীর সাহায্য নিয়ে এখনো পর্যন্ত কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি মুখ্যমন্ত্রীর। তবে কেন্দ্রীয় ক্ষতিপূরণ নিয়ে যে বিতর্ক হবে তা বলাইবাহুল্য।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!