এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > দিলীপ ঘোষের পুনরায় রাজ্যভিষেক সময়ের অপেক্ষা? বড় সিদ্ধান্ত মন্ডল সভাপতিদের নিয়ে?

দিলীপ ঘোষের পুনরায় রাজ্যভিষেক সময়ের অপেক্ষা? বড় সিদ্ধান্ত মন্ডল সভাপতিদের নিয়ে?

 

2019 এ দিলীপ ঘোষের নেতৃত্বে বাংলায় সাফল্য পেয়েছিল গেরুয়া শিবির। প্রায় কমবেশি প্রত্যেকেই স্বীকার করেন যে তার সাংগঠনিক শক্তি এবং শাসকদলের বিরুদ্ধে লাগাতার হুঁশিয়ারিতেই কিছুটা হলেও বাংলায় সাফল্য পেয়েছে ভারতীয় জনতা পার্টি। কিন্তু বিজেপির সাংগঠনিক গঠনতন্ত্র অনুযায়ী সভাপতির মেয়াদ থাকে তিন বছর। ফলে সেদিক থেকে দিলীপ ঘোষ সভাপতি পদে থাকবেন কিনা, তা নিয়ে জল্পনা সৃষ্টি হয়েছিল।

তবে তার নেতৃত্বেই আগামী 2021 এর বিধানসভা নির্বাচনের বৈতরণী পার হতে চায় বঙ্গ বিজেপি। জানা গেছে, সমস্ত কিছু ঠিকঠাক থাকলে ডিসেম্বরের প্রথম সপ্তাহের মধ্যেই দ্বিতীয়বারের জন্য বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের নাম ঘোষণা করে দেওয়া হবে। কারণ অমিত শাহের পর জগতপ্রকাশ নাড্ডাকে আগামী 15 ডিসেম্বরের মধ্যে বিজেপি তাদের সর্বভারতীয় সভাপতি হিসেবে ঘোষণা করে দিতে চাইছে।

তবে তার আগে প্রতিটি রাজ্যের সভাপতি নির্বাচন করে তাদের সহমতের ভিত্তিতে সেই জগৎপ্রকাশ নাড্ডাকে সর্বভারতীয় সভাপতি করবে গেরুয়া শিবির। ফলে সেদিক থেকে বাংলায় দ্বিতীয়বারের জন্য যে দিলীপ ঘোষই সভাপতি হচ্ছে, এই ব্যাপারে নিশ্চিত প্রায় প্রত্যেকেই। তবে বাংলার মন্ডল সভাপতি নির্বাচন নিয়ে এবার কিছুটা অন্য সিদ্ধান্ত নিতে হল বিজেপি নেতৃত্বকে। বস্তুত, লোকসভা নির্বাচনের পর বিজেপির সাংগঠনিক নির্বাচন শুরু হয়েছে ঠিকই।

কিন্তু লোকসভা নির্বাচনে সাফল্য পাওয়ার ফলে তৃণমূল সহ অন্যান্য দল থেকে বিজেপিতে প্রচুর নেতাকর্মী যোগদান করেছে। যার জন্য নব বনাম পুরনো বিজেপি নেতা কর্মীদের মধ্যে শুরু হয়েছে দ্বন্দ্ব। আর এই দ্বন্দ্বের প্রভাব সরাসরি পড়ছে মন্ডল সভাপতি নির্বাচনে। তাইতো এবার সেই দ্বন্দ্ব কমাতে রাজ্যের 400 টির বেশি মন্ডল সভাপতির নির্বাচন আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিল গেরুয়া শিবির।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

জানা গেছে, এই মুহূর্তে বিজেপির এরাজ্যে প্রায় 1200 টি মন্ডল রয়েছে। ইতিমধ্যেই 800 র মত মন্ডল সভাপতির নাম ঠিক হয়ে গিয়েছে। তবে 400 টি মন্ডল সভাপতি বিজেপির কাছে যেন গলার কাঁটা মত বিধতে শুরু করেছে। যেখানে নতুন বনাম পুরনো বিজেপি নেতা- কর্মীদের দ্বন্দ্ব অস্বস্তিতে ফেলছে গেরুয়া শিবিরকে। আর এই 400 টি মন্ডল সভাপতি জেলা সভাপতি নির্বাচন হওয়ার পরেই করা হবে বলে জানা গেল।

কিন্তু যেখানে বিজেপিকে শৃঙ্খলা পরায়ন দল বলে অভিহিত করেন অনেকে, সেখানে কেন বিজেপির তরফে এই সিদ্ধান্ত নেওয়া হল! এদিন এই প্রসঙ্গে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ বলেন, “কয়েকটি জেলার মন্ডল সভাপতি নির্বাচন নিয়ে কিছু সমস্যা রয়েছে। আশা করছি এই সমস্যা কাটিয়ে উঠতে পারব।”

বিশেষজ্ঞরা বলছেন, লোকসভা নির্বাচনের পর অন্য দল থেকে কর্মী আসায় বিজেপিতে দ্বন্দ্ব তৈরি হয়েছে ঠিকই। কিন্তু সাংগঠনিক এবং শৃঙ্খলা পরায়ন দল হওয়ায় বিজেপি সব সময় সেই সমস্ত দ্বন্দ্ব রোধ করতে সচেষ্ট হয়েছে। এদিন কৈলাশ বিজয়বর্গী এবং শিবপ্রকাশ সকল জেলা সভাপতিদের সাথে বৈঠকে স্পষ্ট ভাষায় নির্দেশ দিয়েছেন, সাংগঠনিক নির্বাচনে কোনো ঝামেলা বরদাস্ত করা হবে না।

অর্থাৎ 2021 এর বিধানসভা নির্বাচনের আগে দলের গোষ্ঠীদ্বন্দ্ব নিয়ে তৃণমূলের বিরুদ্ধে লড়াই যে তাদের কাছে এখন মূল হাতিয়ার, তা এদিনের বৈঠক থেকে স্পষ্ট করে দিয়েছে বিজেপি রাজ্য এবং কেন্দ্রীয় নেতৃত্ব। তবে মন্ডল সভাপতি নির্বাচনে বিজেপির এই দ্বন্দ্ব যে অত্যন্ত প্রভাব ফেলছে এবং তার কারণেই যে 400 টি মন্ডল সভাপতি নির্বাচন আপাতত স্থগিত রাখতে হল গেরুয়া শিবিরকে, সেই ব্যাপারে নিশ্চিত রাজনৈতিক মহল।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!