এখন পড়ছেন
হোম > অন্যান্য > ধুলিস্মাৎ ঐতিহ্য আর আবেগ? ভারতরত্নের এই স্মৃতি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল! তীব্র সমালোচনার ঝড়

ধুলিস্মাৎ ঐতিহ্য আর আবেগ? ভারতরত্নের এই স্মৃতি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হল! তীব্র সমালোচনার ঝড়


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – একসময় বারাণসীর ঘাটে গঙ্গার জলের সঙ্গে ছন্দ মিলিয়ে যে সানাইয়ের আওয়াজ মুগ্ধ করত সংগীত শ্রোতাদের, সেই মহান শিল্পী বিসমিল্লাহ খানের উত্তরপ্রদেশের বাড়ির রেওয়াজের ঘরটি সম্প্রতি ফেলা হয়েছে। ভারতের সংগীত জগতে যে মানুষটির অবদান এতোখানি, আজীবন ধরে যিনি সংগীতকে সমৃদ্ধ করে গেছেন, সেই তাঁর মৃত্যুর পর তাঁর সেই স্মৃতিকে এভাবে অপমান যেন কিছুতেই মেনে নিতে পারছেন না সঙ্গীতপ্রেমীরা।

বিসমিল্লাহ খানের মারা যাওয়ার পর তার শিষ্যদের দাবি ছিল উত্তরপ্রদেশে যে বাড়িটিতে তিনি থাকতেন, সেটিকে হেরিটেজ তকমা দেওয়া হোক। সেখানে তৈরি হোক সংগ্রহশালা। রাখা হোক বিসমিল্লা খান ব্যবহৃত সমস্ত সামগ্রী এবং তাঁর সমস্ত পুরস্কার।

যাতে উত্তরপ্রদেশের তথা সমগ্র বিশ্বের সঙ্গীতপ্রেমীদের কাছে এই বাড়িটি আলাদা মর্যাদা লাভ করে। তবে এ ব্যাপারে রাজ্য প্রশাসন কেউ মাথা ঘামায়নি বলে দাবি শিল্পীর শিষ্যদের। আর সেই সুযোগে বাড়িটিকে ভেঙে ফেলার সিদ্ধান্ত নেয় শিল্পীর পরিবারের লোকজন। বর্তমানে তারই ফলস্বরূপ ধ্বংসস্তুপে পরিণত হয়েছে শিল্পীর রেওয়াজের ঘরটি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

১৯৬৩ সালে হাদহা সরাইয়ের এই বাড়িটি কেনেন বিসমিল্লা খান, যার দোতলার ঘরে থেকে তিনি দেখতে পেতেন গঙ্গা। আর সেই ঘরেই তিনি রেওয়াজ করতেন নিয়মিত। একসময় তাঁকে আমেরিকায় নিয়ে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়, তবে বিশ্বনাথের মন্দির এবং গঙ্গা ছেড়ে তিনি কোথাও যেতে রাজি ছিলেন না। সেই ঘরে প্রতিদিন স্নানের পর তিনি রেওয়াজ করতেন। সুতরাং সেই ঘরের ঐতিহাসিক মূল্য কতখানি তা কেবল মাত্র সঙ্গীতপ্রেমীদের কাছেই বোঝা যায়।

এই ঘটনার পরই চারিদিকে সঙ্গীতপ্রেমীদের মধ্যে তুমুল সমালোচনার সৃষ্টি হয়। শিল্পীর পালিতাকন্যা ও সংগীতশিল্পী সোমা ঘোষ বলেন, যে তাঁর বাবার এরূপ অপমানের জন্য তিনি কখনোই কাউকে ক্ষমা করবেন না। সরকারের কাছে এর প্রতিবাদ জানিয়ে এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ নেওয়ার জন্য আবেদন করেন।

তবে শিল্পীর এক আত্মীয়কে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি এই ব্যাপারটিকে সম্পূর্ণভাবে এড়িয়ে যান। তাঁর কথায় এমন কিছু ঘটনা ঘটেছে বলে তিনি কিছুই জানেন না। আগামীকাল এই মহান শিল্পীর ১৪তম মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে এমন ঘটনা স্বাভাবিকভাবেই স্তব্ধ করেছে সঙ্গীত শিল্পীদের।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!