এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > আগস্ট পেরোলেই কি বড়সড় সুখবর কলকাতাবাসীর জন্য? মুখ্যমন্ত্রী মমতার ঘোষণায় বাড়ছে আশার আলো!

আগস্ট পেরোলেই কি বড়সড় সুখবর কলকাতাবাসীর জন্য? মুখ্যমন্ত্রী মমতার ঘোষণায় বাড়ছে আশার আলো!


প্রিয় বন্ধু মিডিয়া রিপোর্ট – আনলক পর্ব শুরু হয়ে গেছে অনেকদিন হল। তবে ট্রেন মেট্রো না চলায় সমস্যায় পড়তে হচ্ছে সাধারণ মানুষকে। যেহেতু একটা মোটা সংখ্যার মানুষ পাবলিক ট্রান্সপোর্ট অবলম্বন করে চলে তাই সেই নিয়ে সমস্যা থেকেই গেছে। উল্টোদিকে কবে যানচলাচল স্বাভাবিক হবে সেই আশায় রয়েছে সাধারণ মানুষ। সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে সামাজিক দূরত্ব রেখে মেট্রো চললে অসুবিধে নেই। তাই মেট্রো পরিষেবায় পরিবর্তন আনতে কি কি নিয়ম তৈরি করেছে মেট্রো কর্তৃপক্ষ তা দেখে নেওয়া যাক।

প্রথমত:- প্রথমে জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত কর্মীদের নিয়েই মেট্রো চলবে। প্রতি স্টেশনে মেট্রো দাঁড়াবে ৪০ সেকেন্ড। কোচে নির্দিষ্ট সংখ্যার বেশি যাত্রী হয়ে গেলেই অতিরিক্ত যাত্রীদের নামিয়ে দেওয়া হবে।

দ্বিতীয়ত:- জনসংযোগ এড়াতে টোকেন ব্যবস্থা তুলে দিয়ে শুধু স্মার্টকার্ড পরিষেবাই চালু রাখা হবে।এছাড়া মেট্রোর কাউন্টারে ভিড় এড়াতে অ্যাপের মাধ্যমে স্মার্টকার্ড অনলাইন রিচার্জ করা যাবে। দিনের কোন সময় কতটা ব্যবধানে মেট্রো চলবে, তাও জানানোর ব্যবস্থা করা হয়েছে।

তৃতীয়ত:- প্রত্যেক যাত্রীকে মাস্ক বা যাবতীয় সতর্কতা অবলম্বন করে স্টেশনে ঢুকতে হবে। স্টেশনে প্রবেশের আগে সকলের থার্মাল স্ক্যানিং হবে। কারো শরীরের তাপমাত্রা বেশি হলে তাকে আর স্টেশনে প্রবেশ করতে দেওয়া হবে না।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

চতুর্থত:- সামাজিক দূরত্ব মেনে প্লাটফর্ম এবং টিকিট কাউন্টারের বাইরে হলুদ দাগ দিয়ে যাত্রীদের দাঁড়ানোর ব্যবস্থা করা হবে। প্রত্যেককে এক মিটার অন্তর দাঁড়াতে হবে। স্টেশনে থাকা কর্তব্যরত আরপিএফ কর্মীরা প্রত্যেকেই পিপিই পরে কাজ থাকবেন এবং সঙ্গে হাতে গ্লাভস থাকবে।

পঞ্চমত:- এতদিন একই গেট দিয়ে যাত্রীরা প্লাটফর্মে ঢুকলে বেরোলেও এবার থেকে মেট্রোর এন্ট্রি এবং এক্সিট গেট আলাদা করা হবে। প্রতি গেটে কর্তব্যরত আরপিএফ এবং প্ল্যাটফর্মের আরপিএফরা সবসময় ওয়াকিটকির মাধ্যমে তথ্য আদান-প্রদান করবেন। নির্দিষ্ট সংখ্যক যাত্রী প্লাটফর্মে এসে গেলে সেখান থেকে মূল গেটে থাকা রেল পুলিশকে তা জানানো হবে।  সঙ্গে সঙ্গে বন্ধ করে দেওয়া হবে মূল গেট। ট্রেন এলে যাত্রীরা তাতে উঠবেন। প্লাটফর্ম ফাঁকা হবার পর খবর জানানো হবে গেটে দাঁড়িয়ে থাকা আরপিএফকে। তারপর পরবর্তী ট্রেনের জন্য আবার যাত্রীরা প্ল্যাটফর্মে ঢুকতে পারবেন।

এছাড়া, মেট্রোতে যাত্রীদের ওঠা নামা, অকারণে মেট্রো স্টেশনে বসে থাকা বা ঘোরাঘুরি করা, এসবের ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্দিষ্ট দূরত্ব বিধি মেনে প্লাটফর্মে, চেয়ারে এবং মেট্রোর কোচে মার্কিং করা হবে বলে জানা গেছে। অন্যদিকে স্টেশনে ঢোকার মূল গেট আটকে দিলে যাত্রীদের দীর্ঘ লাইন পড়ে যেতে পারে, আবার কখনও কখনও এই নিয়ে বিক্ষোভও হতে পারে। তবে তা সামাল দেওয়ার জন্যও ব্যবস্থা নেওয়া হবে বলে জানা গেছে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!