এখন পড়ছেন
হোম > রাজ্য > কলকাতা > এবার কি অল্প দামে পাতে পড়তে চলেছে ইলিশ? মৎসপ্রিয় বাঙালির জন্য আসছে কি সুখবর?

এবার কি অল্প দামে পাতে পড়তে চলেছে ইলিশ? মৎসপ্রিয় বাঙালির জন্য আসছে কি সুখবর?

ইলিশ আর চিংড়ি নিয়ে বাঙাল আর ঘটিদের মধ্যে তরজা চললেও ইলিশ যে বাঙ্গালীর সব চেয়ে প্রিয় মাছ, সেই বিষয়ে প্রায় সকলেই একমত। বর্ষার মরসুম পড়তেই বাজারে সস্তা হয় ইলিশ। সারা বছরে 2800 থেকে 2900 বিক্রি হওয়া ইলিশ নাগালের মধ্যে এসে পড়ে মধ্যবিত্ত বাঙালির।

কিন্তু এই বছরের চিত্রটা সম্পূর্ণই আলাদা ছিল। দিন কয়েক আগে পর্যন্ত সমুদ্রে গিয়ে ইলিশের দেখা পাওয়া যাচ্ছিল না। বাংলার মৎস্যজীবীরা প্রায় খালি ট্রলারে ফিরছিল সমুদ্র থেকে। যার কারণে আগুন ছোঁয়া বাজার মূল্য হতে থাকে ইলিশের। কিন্তু গত 15 আগস্ট থেকে মরশুমে ভালো বৃষ্টি পেয়ে হাল ফিরতে শুরু করেছে রুপালি শস্যের। প্রায় সকল মৎস্যজীবির জালে ধরা পড়ছে ইলিশ। কারণে বাজারে ইলিশের যে ঘাটতি দেখা গিয়েছিল, তাও কিছুটা মিটছে।

তবে ইলিশের দামের কোনো পরিবর্তন হয়নি। বাজারে চড়া দামেই বিক্রি ইংলিশ। এই বিষয়ে মৎস্যজীবীরা বলাবলি করছে, মরসুমের প্রথমে ইলিশ না হওয়ার কারণে বাজারে ইলিশের এত দাম। তবে এখন যে পরিমাণ আমদানি বাড়ছে তাতে খুব বেশিদিন এই দাম থাকবে না বলে মৎস্যজীবীদের দাবি।

আমাদের নতুন ফেসবুক পেজ (Bloggers Park) লাইক ও ফলো করুন – ক্লিক করুন এখানে

আমাদের টেলিগ্রাম গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে

আমাদের সিগন্যাল গ্রূপে জয়েন করতে – ক্লিক করুন এখানে



আপনার মতামত জানান -

এদিন এই বিষয়ে ট্রলার মালিক অর্ণব দাস বলেন, আবহাওয়ার পরিবর্তন হওয়ার পরে সমুদ্রে ইলিশের দেখা মিলছে। প্রায় প্রতিটি ট্রলার 30 মন করে ইলিশ নিয়ে উপকূলে ফিরছে। মাছের ওজন বেশ ভালো। বরষার জল পড়তেই মাছের স্বাদও বেড়েছে।” তবে এখন প্রাকৃতিক দুর্যোগের সতর্কবার্তা থাকার কারণে ট্রলার গুলি উপকূলে রয়েছে‌।

কিন্তু অনেকেই আশাবাদী, আবহাওয়া স্বাভাবিক হলেই মৎস্যজীবীর আবার গভীর সমুদ্রে পাড়ি দেবে। এই ব্যাপারে কাকদ্বীপ মৎস্যজীবি কল্যাণ সমিতির সম্পাদক মিলন মাইতি বলেন, বৃষ্টি ছিল না দেখেই ট্রলারগুলি খালি ফিরেছিল। তবে এখন আবার ইলিশ মিলছে। মৎস্যজীবী পরিবারের মধ্যেও হতাশা খানিকটা কমেছে।”

সবকিছু মিলিয়ে মৎস্য প্রিয় বাঙালির পাতে গরম ভাতে ইলিশ মাছ ভাজা তাদের চিরকালের রসনাতৃপ্তির মূল সাধন। তাই বর্ষার জল পেয়ে গঙ্গা-পদ্মার বুক যদি রুপোলী সরষেই ভরে ওঠে, তাহলে আখেরে সর্বস্তরের বাঙালির ইলিশ অভিলাষা পূর্ণ হবে।

আপনার মতামত জানান -

Top
error: Content is protected !!